Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

Last updated: 14th December 2023
Press Release

তুরস্কের আংকারাস্থ “ইইঊজে স্কুল”-এ বাংলাদেশ দিবস উদ্যাপিত

 

 

আংকারা, ১৩ ডিসেম্বর ২০২৩: 

 

বাংলাদেশ দূতাবাস আঙ্কারার উদ্যোগে আংকারাস্থ ”ইইঊজে স্কুল”-এ দুইদিন ব্যাপি ”বাংলাদেশ দিবস” উৎসবমূখর পরিবেশে উদযাপিত হয়েছে। ১২ই ডিসেম্বর সকালে রাষ্ট্রদূত মোঃ আমানুল হক ও তার সহধর্মিনী মিজ রুনা মাহজাবিন আহমদ এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তা/কর্মচারীদের নিয়ে তুরস্কের আঙ্কারাস্থ ইইঊজে স্কুলে উপস্থিত হয়ে ছোট ছোট শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেন এবং ”বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এবং বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুর্কি শিশুদের মাঝে তুলে ধরেন। উল্লেখ্য, ইইঊজে স্কুল কর্তৃপক্ষ ডিসেম্বর মাসে বাংলাদেশের বিজয় অর্জিত হওয়ায় ”ইইঊজে স্কুল”এ পুরো ডিসেম্বর মাসটি বাংলাদেশ শিরোনামে উদপিত হবে।


অত:পর ”ইইঊজে স্কুল”-এর মিলনায়তন-এ ”বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এবং বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির উপর দুই পর্বে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথম পর্বে, প্লে-গ্রুপ থেকে ৫ম শ্রেণী এবং দ্বিতীয় পর্বে ৬ষ্ট শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিশুদের মধ্যে ”বিউটিফুল বাংলাদেশ” শিরোনামে একটি ভিডিও প্রদর্শন করা হয় এবং রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কর্মময় জীবন ও তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশের বিষয়ে বিশেষভাবে বক্তব্য প্রদান করেন। ক্ষুদে শিক্ষার্থীরা ভিডিও ও রাষ্ট্রদূতের বক্তব্যের উপর ভিত্তি করে বঙ্গবন্ধু ও বাংলাদেশের বিভিন্ন বিষয়ে রাষ্ট্রদূতকে প্রশ্ন করেন এবং রাষ্ট্রদূত তাদের প্রশ্নের উত্তর দেন।


দ্বিতীয় দিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশকে আরো ভালোভাবে জানার জন্য ”ইইঊজে স্কুল”-এর ছাত্র/ছাত্রীরা তিনটি গ্রুপে ভাগ হয়ে আংকারায় নিজস্ব জমিতে নির্মিত বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন এবং দূতাবাসে নির্মিত বঙ্গবন্ধুর আবক্ষ, বঙ্গবন্ধু মুর‌্যাল, শহীদ শেখ রাসেল কক্ষ এবং শহীদ মিনার পরিদর্শন করেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূত মহোদয় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদাৎ বরনকারী সকলের এবং ভাষা শহীদদের সম্পর্কে বিশদভাবে ছাত্র/ছাত্রীদের অবহিত করেন। ছাত্র/ছাত্রীরাও বেশ উৎসাহের সহিত মান্যবর রাষ্ট্রদূত মহোদয়ের নিকট থেকে তাঁদের কথা জানার আগ্রহ প্রকাশ করেন। 


পরিশেষে, মান্যবর রাষ্ট্রদুত ছাত্র/ছাত্রীদেরকে মিষ্টিমূখ করে তাদের বিদায় জানান।

2023-12-13
Download