Text size A A A
Color C C C C
Last updated: 12th April 2018

FAQ

 

 

  • প্রশ্নঃ বোর্ড/বিশ্ববিদ্যালয়/স্কুল/কলেজ/মাদ্রাসা কর্তৃক প্রদও সনদ প্রত্যয়ন (Attestation) করতে হবে ? কিভাবে করব ?

উওরঃ  ১) সংশ্লিষ্ট সরকারী/বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক যাচাই ও সত্যায়নপূর্বক শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা হতে সত্যায়ন। ২) বিদেশস্থ শিক্ষা প্রতিষ্ঠান হতে অর্জিত শিক্ষা সনদ এবং অন্যান্য ডকুমেন্ট উক্ত দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়ন পর সেদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অথবা সংশ্লিষ্ট দেশের ঢাকাস্থ দূতাবাস কর্তৃক সত্যায়িত হতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি, প্রয়োজনে জন্মসনদের অনুলপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ পারিবারিক সনদ সমূহ ও বিবাহ সংক্রান্ত অন্যান্য দলিলাদি প্রত্যয়ন (Attestation) করতে হবে ? কিভাবে করব ?

উওরঃ  ১) ইউপি চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদও পারিবারিক দলিলসমূহ এবং বিবাহ সংক্রান্ত দলিলাদি নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক প্রত্যয়ন করে প্রত্যেকটি ডকুমেন্ট দুই প্রস্থ করে মন্ত্রণালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি, প্রয়োজনে জন্মসনদের অনুলপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ পুলিশ ক্লিয়ারেন্স প্রত্যয়ন করার উপায় ?

উওরঃ  সংশ্লিষ্ট পুলিশ সুপারিন্টেনডেন্ট প্রত্যয়নপত্র স্বাক্ষর করে একটি অধিপ্রেরণ পত্রের মাধ্যমে পররাষ্ট্র সচিব বরাবর প্রেরণ করলে পররাষ্ট্র মন্ত্রণালয় উক্ত প্রত্যয়ন পত্রের সীল ও স্বাক্ষর প্রতিস্বাক্ষরিত করে স্ব স্ব জেলা পুলিশ সুপারিন্টেনডেন্ট কার্যালয়ে প্রেরণ করে থাকে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ অবিবাহিত সনদ প্রত্যয়ন  কিভাবে করতে পারি ?

উওরঃ  সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদও “অবিবাহিত সনদপত্র’’ নোটারি করে প্রত্যেকটি ডকুকেন্ট দুই প্রস্থ করে মন্ত্রণালয়ে জমাদান করতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি, প্রয়োজনে জন্মসনদের অনুলপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ নোট ভারবাল কিভাবে করব বা কি কি লাগবে ?

উওরঃ  ১) সরকারী কর্মকর্তাদের বিদেশ গমনের সরকারী আদেশ ও পাসপোর্টের কপি পাওয়ার প্রেক্ষিতে সংশ্লিষ্ট দূতাবাস হতে ভিসা প্রাপ্তি সহজকরণের লক্ষ্যে নোটভারবাল প্রদান করা হয়। নোটভারবাল পেতে হলে সাথে করে সরকারী আদেশ ও পাসপোর্টের ফটোকপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ প্রবাসে আটক বাংলাদেশীদের দেশে প্রত্যাবাসন করার উপায় কি ?

উওরঃ  প্রবাসে কোন বাংলাদেশী আটক হলে বা কারাদন্ড হলে এবং তার আত্মীয়-স্বজন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগে আটক ব্যক্তির সঠিক পরিচয় বিবরণী (নাম, ঠিকানা, পাসপোর্ট, নম্বর, আটকরে স্থান ও সম্ভাব্য টেলিফোন নম্বর ইত্যাদি) উল্লেখপূর্বক আবেদনকারীর পূর্ণ ঠিকানাসহ পরিচালক (কনস্যুলার ও কল্যাণ) বরাবর আবেদন (আবেদন করার নিয়মঃ ১। সাদাকাগজে আবেদনপত্র, ২। আটক ব্যক্তির পাসপোর্ট/পরিচয়পত্র ৩। আবেদনকারীর নাম, ঠিকানা ও টেলিফোন নম্বর।)

 করলে পররাষ্ট্র মন্ত্রণালয় স্বল্পতম সময়ে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে।

     

  • প্রশ্নঃ আমার মেডিক্যাল সার্টিফিকেট প্রত্যয়ন করতে হবে ? কিভাবে করব ?

উত্তরঃ  যে কোন মেডিক্যাল সংক্রান্ত সার্টিফিকেট সিভিল সার্জেন্ট কর্তৃক সত্যায়নের পরে নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক সত্যায়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দুই প্রস্থ করে মন্ত্রণালয়ে জমা করলে নির্দিষ্ট সময়ে মধ্যে প্রত্যয়ন পত্র দেওয়া হয়। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি, প্রয়োজনে জন্মসনদের অনুলপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ তালাক সনদপত্র প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ (১) নির্বাহী ম্যাজিস্ট্রেট/জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক সত্যায়নের পর নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক প্রত্যয়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ  অভিভাবক সনদপত্র প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ (১) দত্তক গ্রহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসক কার্যালয় কর্তৃক প্রদত্ত অভিভাবক সনদপত্র, পারিবারিক আদালতের রায়ের কপি (প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট কর্তৃক সত্যায়িত) নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক প্রত্যয়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ ব্যাংক বিবরণী/সনদপত্র প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ ব্যাংক বিবরণী বা সনদপত্র অর্থ মন্ত্রণালায়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (FID) ও অনুমোদিত নোটারী পাবলিক কর্তৃক প্রত্যয়নের পর প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ বিদেশ থেকে প্রেরিত আম-মোক্তারনামা প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ (১) বিদেশ থেকে প্রেরিত আম-মোক্তারনামা সংশ্লিষ্ট দেশে অবস্হিত বাংলাদেশ দূতবাস/মিশন কর্তৃক সত্যায়ন করে অনুলিপিসহ দাতা ও গ্রহীতা উভয়ের হালনাগাদ বাংলাদেশ পাসপোর্টের কপি,  সংশ্লিষ্ট দেশের রেসিডেন্স কার্ড/ ভিসার কপিসহ জমা দিতে হয়। সংশ্লিষ্ট ব্যক্তি অথবা যথাযথভাবে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কর্তৃক প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে।  উল্লেখ্য যে,  অসম্পূর্ণ আম-মোক্তারনামা যথা- আম মোক্তারনামায় পাসপোর্ট নম্বর, বর্তমান ঠিকানা, সাক্ষীগনের স্বাক্ষর, ছবি ইত্যাদি যুক্ত/বর্ণিত না থাকলে  কোন অবস্থাতেই মন্ত্রণালয়ে তা গ্রহন করা হবেনা।

(২) পাওয়ারগ্রহীতা উক্তরূপ প্রমানীকৃত আম মোক্তারনামা বাংলাদেশে প্রবেশের তারিখ হতে ০২ (দুই) মাসের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রত্যয়িত করে নিবেন

(৩) সংশ্লিষ্ট দূতাবাস থেকে নিশ্চিতকরণ/যাচাইকরণ সম্পন্ন করার পর-ই কেবল প্রত্যয়ন করা হয়।

(৪)জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ সাধারণ ডায়েরী প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ সাধারণ ডায়েরী নম্বর সংবলিত কাগজ সংশ্লিষ্ট থানা হতে যাচাইপূর্বক নোটারী পাবলিক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ ড্রাইভিং লাইসেন্স প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ শুধুমাত্র ডিজিটাল ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি নোটারী পাবলিক ও বি.আর.টি.এ এবং আইন মন্ত্রণালয় কর্তৃক সত্যায়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ পাসপোর্ট কপি প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক সত্যায়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ হজ্জ/ ওমরা সনদপত্র প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ হজ্জ/ওমরা পালনে গমনেচ্ছুক ব্যাক্তিদের ডকুমেন্ট /এজেন্সেীসমূহের প্রয়োজনীয় ডকুমেন্ট/ট্রাভেল এজেন্সীর ডকুমেন্ট নোটারী পাবলিক ও ধর্ম মন্ত্রণালয় কর্তৃক সত্যায়নের পর প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ এফিডেভিট প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ নিজের নাম, পিতা/মাতা, স্বামী/স্ত্রীর নাম, জম্মতারিখ, বর্তমান/স্থায়ী ঠিকানা পরিবর্তন সংক্রান্ত এফিডেভিট সত্যায়ন অবশ্যই ষ্ট্যাম্পের উপর নোটারী পাবলিক/প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর সম্মূখে হাজির হয়ে স্বাক্ষর করার পর আইন মন্ত্রণালয় হতে সত্যায়ন করে প্রত্যেকটি ডকুমেন্টের দু্ই প্রস্থ করে মন্ত্রনালয়ে জমা দিতে হবে। জমাদানের সময়  সংশিষ্ট ব্যক্তির নূতন/পুরাতন পাসপোর্ট, জম্মসনদ, এস.এস.সি/সমমানের সনদ ইত্যাদির অরিজিনাল কপি প্রদর্শনপূর্বক ফটোকপি সাথে নিয়ে আসতে হবে।

 

  • প্রশ্নঃ ওয়ারিশ/ উত্তরাধিকার/সাকসেশন সনদ প্রত্যয়ন কিভাবে করব এবং কি কি লাগবে?

উওরঃ প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট  কর্তৃক সত্যায়নের পর নোটারী পাবলিক ও আইন মন্ত্রণালয় কর্তৃক প্রত্যয়ন করতঃ দুই প্রস্থ করে ডকুমেন্ট মন্ত্রণালয়ে জমা দিতে হবে। জমাদানের সময় জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের অনুলিপি প্রয়োজনে জন্মসনদের অনুলিপি সাথে নিয়ে আসতে হবে।

 

 

..মন্ত্রনালয়ের আরও সেবা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ।

 


Share with :
Facebook Facebook