নিউইয়র্ক, ০৭ জুলাই, ২০২২:
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল আজ ০৭ জুন ২০২২ তারিখে কনস্যুলেটে আগত সেবা গ্রহীতার অংশগ্রহনে কনস্যুলেটে এক উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম এ অনুষ্ঠানের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তার উপর আলোকপাত করেন। কনস্যুলেটের সেবার মান উত্তরোত্তর বৃদ্ধিতে কনস্যুলেটের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টার কথা তিনি পূনঃব্যক্ত করেন। প্রবাসী বাংলাদেশীদের সেবা ও কল্যাণে কনস্যুলেট সদা প্রস্তুত ও প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি যোগ করেন।
উক্ত উন্মুক্ত আলোচনায় কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ; কাউন্সেলর মিজ আয়শা হক, প্রথম সচিব জনাব প্রসূন কুমার চক্রবর্তী এবং প্রথম সচিব ও দূতালয় প্রধান মিজ ইসরাত জাহান কনস্যুলেট কর্তৃক প্রদত্ত সেবাসমূহ যথা: পাসপোর্ট নবায়ন, নো ভিসা রিকোয়ার্ড আবেদন, ভিসা প্রাপ্তির আবেদন, দ্বৈত নাগরিক সনদের আবেদন, আম-মোক্তার নামা সত্যায়ন ইত্যাদি সেবাসমূহ বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন এবং উপস্থিত সেবাগ্রহীতাদের চাহিত তথ্যাদি প্রদান করেন। সকল সেবাসমূহকে পর্যায়ক্রমে ডিজিটালাইজ করার অভিপ্রায় ব্যক্ত করে তারা কনস্যুলেট কর্তৃক গৃহীত সাম্প্রতিক পদক্ষেপসমূহের কথা তুলে ধরেন। এসময় কর্মকর্তাগণ সেবাগ্রহীতাদের নিউইয়র্ক কনস্যুলেট জেনারেলের ওয়েব পেইজ ও ফেসবুক পেইজ পরিদর্শন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানান কেননা এতে বিভিন্ন সেবা গ্রহনের জন্য সরকার কর্তৃক চাহিত ডকুমেন্ট সমূহ ও নিয়মাবলীর কথা উল্লেখিত রয়েছে, যা সেবাগ্রহীতাদের সেবা গ্রহনকে অধিকতর সহজতর করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
এরপর কনস্যুলেটের সেবার মানকে সমুন্নত রাখতে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত সকলের পরামর্শ ও মতামত আহবান করেন। উপস্থিত সেবাগ্রহীতাগণ কনস্যুলেট সেবাকে আরো সহজ, সাবলীল ও ত্বরান্বিত করার বিষয়ে তাদের মূল্যবান মতামত প্রকাশ করেন। কনসাল জেনারেল সকলের কথা মনোযোগ সহকারে শোনেন ও তাদের প্রশ্নের জবাব প্রদান করেন। উপস্থিত সেবাগ্রহীতারা কনস্যুলেটের এ ধরণের উদ্যোগের প্রশংসা করেন এবং ইহা কনস্যুলেটের সেবার মান উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন।
কনসাল জেনারেল ভবিষ্যতে এ ধরণের আলোচনা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। আসন্ন ঈদ উল আযহা’র শুভেচ্ছা বিনিময় এবং সকলের সুখ-শান্তি, নিরাপত্তা ও মঙ্গল কামনার মধ্য দিয়ে উন্মুক্ত আলোচনার পরিসমাপ্তি ঘটে।