Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

Last updated: 19th December 2023
Press Release

নেদারল্যান্ডস-এ যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা এবং নানাবিধ কর্মসূচীর মাধ্যমে  ৫২তম মহান বিজয় দিবস উদযাপন করেছে। সকালে দূতাবাস প্রাঙ্গনে নেদারল্যান্ডস এ বাংলাদেশ রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। এরপর উপস্থিত ডাচ ও বাংলাদেশী অতিথিদের কাছে এ দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

 

বিজয় দিবস উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গনে একটি বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয় যাতে নেদারল্যান্ডস-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ দেশাত্মবোধক গান, কবিতা ও নৃত্য পরিবেশন করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী এবং বীর প্রতীক খেতাবপ্রাপ্ত একমাত্র বিদেশি নাগরিক, William Ouderland- এর উপর দূতাবাসের পৃষ্ঠপোষকতায় নির্মিত একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়। পাশাপাশি, দূতাবাস প্রাঙ্গনে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে ১৯ তম এশিয়ান দ্বিবার্ষিক চিত্রকলা প্রদর্শনীতে গ্র্যান্ড প্রাইজ বিজয়ী (ডাচ শিল্পী), Harald Schole -কে তাঁর পুরষ্কার হস্তান্তর করা হয়।

 

সমাপনী বক্তব্যে মান্যবর রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল শহীদ, সম্ভ্রমহারানো মা-বোন ও নয়মাস ব্যাপী যুদ্ধে অংশ নেয়া সকল বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে এবং তাদের দেশপ্রেমে উজ্জীবিত করতে উপস্থিত সকলকে আহ্বান জানান। তিনি বলেন বাংলাদেশী হিসেবে আত্মপরিচয়ের অধিকার এক সুদীর্ঘ সংগ্রাম ও আত্মত্যাগের মাধ্যমে অর্জিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশের আপামর জনসাধারণ এক সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে এবং তাঁদের বীরত্ব, ত্যাগ এবং অটল প্রতিজ্ঞার কারণে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে বাংলাদেশ পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বিজয়ী হয়, বাংলাদেশ স্বাধীন হয়। ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে অনুপ্রাণিত হয়ে সোনার বাংলা বিনির্মাণে অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

 

এ আয়োজনে দূতাবাসের বিশেষ উদ্যোগে নেদারল্যান্ডে বসবাসরত বাংলাদেশী পেশাজীবী, বিশেষজ্ঞ এবং বাংলাদেশে ইতোপূর্বে কাজ করেছেন এরূপ ডাচ নাগরিকদের সমন্বয়ে সৃষ্ট Friends of Bangladesh in Netherlands (FOBN), এর যাত্রা ঘোষণা করা হয়।

2023-12-18
Download