Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

Last updated: 18th April 2019
Press Release

আগামী ২১-২৩ এপ্রিল ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর ব্রুনেই সফর উপলক্ষে মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর সংবাদ সম্মেলন

প্রিয় সাংবাদিক বন্ধুগণ,

আসসালামু আলাইকুম।

 

মাননীয় প্রধানমন্ত্রীর আসন্ন ব্রুনেই সফর উপলক্ষ্যে আয়োজিত আজকের এই সংবাদ সম্মেলনে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি।

 

০২।       মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনেই-এর সুলতান মহামহিম হাজী হাসানাল বল্কিয়াহ (His Majesty Sultan Haji Hassanal Bolkiah)এর আমন্ত্রণে আগামী ২১-২৩ এপ্রিল ২০১৯ ব্রুনেই-এ সরকারি সফর করবেন।

 

০৩।       মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে আমি, কৃষিমন্ত্রণালয়ের মাননীয়মন্ত্রী, এবং যুবওক্রীড়ামন্ত্রণালয়;বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী গণসহ উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাবৃন্দ অন্তর্ভুক্ত থাকবেন। এছাড়া দেশের শীর্ষ ব্যবসায়ীদের সমন্বয়ে গঠিত একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

 

০৪।       ব্রুনেই সফরকালে মাননীয় প্রধানমন্ত্রী ব্রুনেই-এর রাজপরিবারের সাথে শুভেচ্ছা বিনিময়, ব্রুনেই-এর সুলতানের সাথে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক, ও তাঁর সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণ করবেন। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী ব্রুনেই সরকার ও ব্যবসায়ী সংগঠন কর্তৃক আয়োজিত বাণিজ্য-বিনিয়োগ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান ও প্রবাসী বাংলাদেশীদের জন্য আয়োজিত একটি মতবিনিময় সভায় অংশগ্রহণ করবেন। মাননীয় প্রধানমন্ত্রী এই সফরে বাংলাদেশ হাইকমিশনের নির্মিতব্য নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তরস্থাপন করবেন। 

 

০৫।       ব্রুনেই ১৯৮৪ সালে স্বাধীনতা লাভের অব্যবহিত পর দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। মাননীয় প্রধানমন্ত্রীর সদয় উদ্যোগে বিগত ১৯৯৭ সালে ব্রুনেই-এ বাংলাদেশের কূটনৈতিক মিশন পুনঃস্থাপনের পর হতে দু’দেশের মধ্যে বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। বিশেষতঃ বিগত এক দশকে ব্রুনেই এর সাথে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। 

 

০৬।   বর্তমান বিশ্ব পরিস্থিতি এবং দু’দেশের উন্নয়ন লক্ষ্য মাত্রা ও অর্থনীতির বৈশিষ্ট্য সমূহ দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উম্মোচিত করছে। ব্রুনেই ‘‘ভিশন ২০৩৫’’-এর আওতায় গৃহীত উন্নয়ন  কর্মসুচী বাস্তবায়নে বন্ধু রাষ্ট্র সমূহের সাথে অর্থনীতির বহুমুখীকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, মানব সম্পদ উন্নয়ন, অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্যসেবা, জ্বালানী ইত্যাদি খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে আগ্রহী। জ্বালানী সম্পদে সমৃদ্ধ উচ্চ আয়ের দেশ ব্রুনেই-এর সাথে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা স্থাপনের মধ্যে দিয়ে দু’দেশই ব্যাপকভাবে লাভবান হতে পারে।

 

০৭।       মাননীয় প্রধানমন্ত্রীর এ সফরে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনার পাশাপাশি নিম্ন বর্ণিত সমঝোতা স্মারক সমূহ স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছেঃ

 

(ক) কৃষি খাতে বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

(খ) সংস্কৃতি এবং শিল্প সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

(গ) যুব এবং ক্রীড়া সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

(ঘ) মৎস্য খাতে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

(ঙ) পশুসম্পদ খাতে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

(চ) জ্বালানী ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক

 

এছাড়াও, উক্ত সফরে কূটনৈতিক ও সরকারী পাসপোর্ট বহনকারীদের পারষ্পরিক ভিসা অব্যাহতির লক্ষ্যে কূটনৈতিক পত্র বিনিময় হতে পারে।

 

০৮।       মাননীয় প্রধানমন্ত্রীর এ সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়তর করার পাশাপাশি জ্বালানী, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, বিমান যোগাযোগ, মানব সম্পদ উন্নয়ন, পর্যটন ও কারিগরি সহায়তা ইত্যাদি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণে বিশেষ অবদান রাখবে। রোহিঙ্গা সমস্যা সহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরু্ত্বপূর্ণ ইস্যুতে ব্রুনেই ও আসিয়ান সদস্য দেশসমূহের কার্যকর সমর্থন আদায়ে এ সফর উল্লেখ যোগ্য ভূমিকা রাখবে। এছাড়াও এ সফর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ গুলির সংগঠন আসিয়ানের সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন ও কার্যকর সহযোগিতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

 

০৯।       আপনাদের সবাইকে ধন্যবাদ।

2019-04-18