Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

Last updated: 5th June 2024

বাংলাদেশের রাষ্ট্রদূত ও কিরগিজস্তানের উপ-শিক্ষামন্ত্রীর মধ্যে বৈঠক


Publish Date: 2024-05-24
Press Release

f50cc0a8-71a6-4444-b7b3-df912ecf6214

 

তাসখন্দ, ২২ মে ২০২৪:

 

কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (তাসখন্দ, উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম আজ (২২ মে ২০২৪) কিরগিস্তানের উপ-শিক্ষামন্ত্রী রাসুল আভাজবেক উলু এর সাথে বৈঠক করেন। এ সময়ে দূতাবাসের মিনিস্টার মো: নাজমুল আলম উপস্থিত ছিলেন।

 

কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে সাম্প্রতিক সময়ে সংগঠিত ঘটনার প্রসঙ্গ তুলে রাষ্ট্রদূত কিরগিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের জন্য একটি নিরাপদ ও অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে উপ-শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী আগামী কয়েকটি মাস অনলাইন ক্লাস করার সুযোগ প্রদানের জন্য তিনি উপ-শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানান। বাংলাদেশ-কিরগিজস্তানের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্কের উপর আলোকপাত করে দু'দেশের মধ্যে শিক্ষাসহ দ্বিপাক্ষিক সম্পর্কের সকল ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের অপার সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন।  কিরগিজ উপ-শিক্ষামন্ত্রী রাষ্ট্রদূতকে এ মর্মে আশ্বস্ত করেন যে, বাংলাদেশ সহ সকল বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে শুধু সরকারি কর্তৃপক্ষই নহে, বিশ্ববিদ্যালয় প্রশাসনসমূহ এ ব্যাপারে আন্তরিকভাবে কাজ করছে। তিনি অনলাইন ক্লাসের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বাস প্রদান করেন। তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে শিক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার বিষয়ে তাঁর আগ্রহ প্রকাশ করেন।

 

রাষ্ট্রদূত ড. ইসলাম বাংলাদেশি শিক্ষার্থীরা অধ্যয়নরত রয়েছেন এমন ততোধিক বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস- রেক্টর ও ডীনের সাথে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নিরাপত্তা, আবাসন, যাতায়াত ও খাবারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশী শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সর্বাঙ্গীণ কল্যাণ নিশ্চিতকরণে সচেষ্ট ও তৎপর রয়েছেন বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

2024-05-22