Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

Last updated: 5th April 2020

করোনা ভাইরাস বিস্তার সৃষ্ট সংকট মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের সদ্যসবৃন্দের বৈশাখী ভাতা প্রদান।


Publish Date: 2020-04-05

ঢাকা, ০৫ এপ্রিল ২০২০:

পৃথিবীব্যাপী করোনা ভাইরাসের (কোভিড -১৯) বিস্তারে আজ বিশ্বের সকল প্রান্তের জনজীবন পর্যদুস্ত। বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক প্যানডেমিক ঘোষিত এই মহামারী ইতোমধ্যে ২০৬ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং আজ পর্যন্ত এতে বার লক্ষেরও বেশী ব্যক্তি আক্রান্ত হয়েছে যার মধ্যে প্রায় পয়ষট্টি হাজার মৃত্যুবরণ করেছে।  এই ভাইরাসের অতিমাত্রায় ও অতি দ্রুত বিস্তার এবং আক্রান্ত ব্যাক্তির সুনির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি না থাকায়, এই সংকট মোকাবেলায় বিশ্ববাসী আজ দিশেহারা। এমনকি যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেনের মত উন্নত দেশসমূহও এই ভাইরাসের বিস্তার রোধ এবং এর সংক্রমণে মৃত্যুরোধে লড়াই করে যাচ্ছে। বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপ এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় এখনো বাংলাদেশে এই ভাইরাসের বিস্তার সহনীয়  পর্যায়ে রয়েছে।  ইতোমধ্যে এই ভাইরাসের সম্ভাব্য বিস্তার রোধে সরকার জরুরি সেবা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উৎপাদন ব্যাতীত সকল অফিস আদালত ও শিক্ষা প্রতিষ্ঠান আগামী ১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত ছুটি ঘোষণা করেছে, সকল ধরনের জনসমাগম নিষিদ্ধ করেছে এবং জনসাধারণকে অতি জরুরি প্রয়োজন ব্যতীত বাসায় অবস্থানের নির্দেশনা প্রদান করেছে। এ প্রেক্ষিতে, চরম মাত্রায় আক্রান্ত দেশ সমূহের অবস্থা পর্যবেক্ষণ করে যেকোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় সরকার স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে যেমন কাজ করে যাচ্ছে, তেমনি সাধারণ ছুটি ঘোষণার ফলে নিম্ন আয়ের মানুষের ভোগান্তি রোধে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষত, দীর্ঘ ছুটির কারণে উপার্জন বন্ধ হয়ে যাওয়া শ্রমজীবী মানুষের প্রয়োজন মেটাতে সরকার খাদ্য ও অর্থ সহায়তার পাশাপাশি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের বিভিন্ন কর্মসূচীর পাশাপাশি আশাব্যঞ্জকভাবে বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি নিজ উদ্যোগে স্বাস্থ্যসেবা সংক্রান্ত উপকরণ সরবরাহ এবং নিম্ন আয়ের মানুষকে প্রয়োজনীয় সহায়তা প্রদানে এগিয়ে এসেছে।

 

উল্লেখ্য, এই সংকট মোকাবেলায় প্রজাতন্ত্রের দায়িত্বশীল সরকারী কর্মচারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ তাঁদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। পাশপাশি, বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের সদস্যবৃন্দ সরকারী কর্মচারী এবং রাষ্ট্রের নাগরিক হিসেবে সর্বদা সরকারের উদ্যোগসমূহ সমর্থন এবং ব্যক্তি পর্যায় হতেও সহায়তা প্রদানে এগিয়ে এসেছেন। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের সদস্যবৃন্দ তাঁদের এ বছরের বৈশাখী ভাতার অর্থ মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের কর্তৃক প্রদেয় এই ভাতার পরিমাণ প্রায় ৩০ (ত্রিশ) লক্ষ টাকা। এই অর্থ প্রদানের মাধ্যমে বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশন মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলকে সমৃদ্ধ করার পাশাপাশি এ বছর নববর্ষ অনাড়ম্বরপূর্ণ ও জনসমাগম ব্যাতীত পালন করার মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি একাত্মতা প্রকাশ করছে।

 

এখানে প্রসঙ্গত উল্লেখ্য, মুজিববর্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর গৃহনির্মাণ কর্মসূচীতে অংশগ্রহণের লক্ষে পররাষ্ট্র মন্ত্রীর আহ্বানে বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত পররাষ্ট্র মন্ত্রনালয়ের কর্মকর্তা-কর্মচারীগন তাঁদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত ইতোমধ্যে গ্রহণ করেছেন।

 

বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশন সরকারের সকল উদ্যোগে সহযোগিতার পাশাপাশি যে কোন সংকট মোকাবেলায় দেশের জনগণের সহায়তায় কাজ করতে বদ্ধ পরিকর। এ লক্ষ্যে, এসোসিয়েশনের সদস্যবৃন্দ বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংকট মোকাবেলায় প্রবাসী বাংলাদেশীদের সাধ্যমত সহায়তা প্রদান করে আসছে।